হোক্কাইদো ভিডিওতে ধরা পড়লো বিরল প্রজাতির কালো শিয়ালঃ উৎস অজানা

উত্তর হোক্কাইদো’তে ধারণ করা একটি ভিডিও থেকে বিশেষজ্ঞরা একটি কালো শিয়াল সনাক্ত করেছেন কিন্তু তারা এর উৎস সম্পর্কে কেবল মাত্র অনুমানই করতে পারছেন কেননা এটি একটি অত্যন্ত বিরল প্রজাতির শিয়াল।

একটি গতি-সক্রিয় ক্যামেরা সেপ্টেম্বরের ২৩ তারিখ বিকেল ৩টার দিকে সম্পূর্ণ কালো রঙা রেড ফক্স শিয়ালটির হেঁটে যাওয়ার দৃশ্য ধারণ করে।

“আমি তো প্রথমে ওটাকে কুকুর ভেবেছিলাম” শিরেতোকো যাদুঘরের কিউরেটর তাকাহিরো মুরাকামি (৪৭) বলেন, “কিন্তু মনে হলো লেজটা কুকুরের তুলনায় খুব বেশি মাত্রায় ফুঁয়োফুঁয়ো লাগছে এবং পরে দেখলাম আসলে ওটা শিয়াল।”

“যাদুঘরে ১০ বছরের কর্মজীবনে আমি এই প্রথম কোনো কালো শিয়াল দেখলাম”।

মুরাকামি বলেন, শিয়ালের জন্যে কালো একটি বিরল রং এবং জিনগত পরিবর্তনের ফলে তা ঘটে থাকতে পারে।

তিনি আরো জানান, লোমের জন্যে তাইশো যুগ (১৯১২-১৯২৬) এবং শোওয়া যুগে (১৯২৬-১৯৮৯) কানাডা সহ বিভিন্ন স্থান থেকে কালো শিয়াল আমদানি করা হয়েছিলো এবং সেগুলোই পরে বন্য হয়ে থাকতে পারে এবং তাদের জিন স্থানান্তর করে থাকতে পারে।

হোক্কাইদো ইনস্টিটিউট অফ পাবলিক হেলথ’র মেডিকেল জীববিজ্ঞান গবেষক কোজি উরাগুচি (৫৯) বলেন কয়েকটি আইনু শব্দ রয়েছে যে গুলো “কালো শিয়াল”কে উদ্ধৃতি করেছে।

“প্রাচীন জাপানে কালো শিয়াল থাকার সম্ভাবনা রয়েছে কিন্তু তারা খুবই বিরল” উরাগুচি বলেন “আমি বুনো শিয়াল পর্যবেক্ষণ করে আসছি ৩০ বছর ধরে এবং এ পর্যন্ত মাত্র দু’টি কালো শিয়াল দেখতে পেয়েছি”।