বারী সিদ্দিকি স্মরণে জাপান প্রবাসিদের শোক সভা

খ্যাতিমান সংগীত শিল্পী , গীতিকার , সুরকার ও বাঁশী বাদক প্রয়াত বারী সিদ্দিকি’র স্মরনে শোক সভার আয়োজন করা হয়েছিল জাপান প্রবাসি বাংলাদেশী কমিউনিটির পক্ষ থেকে ।

১৭ ডিসেম্বর ‘১৭ রোববার টোকিওর কিতা সিটি আকাবানে কিতা কুমিন সেন্টার এ আয়োজিত একই শোক সভায় শোক জানানো হয় সদ্য প্রয়াত ঢাকা উত্তর এর অত্যন্ত জনপ্রিয় মেয়র আনিসুল হক , চট্টলাবীর খ্যাত মেয়র মহিউদ্দিন চৌধুরী , নায়ক রাজ রাজ্জাক , স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠ যোদ্ধ্বা শিল্পী আব্দুল জব্বার সহ বিজয়ের এই মাসে মহান স্বাধীনতা যুদ্ধ্বে বীর শহীদদের প্রতি ।
সভার শুরুতেই তাঁদের সকলের স্মৃতির প্রতি শ্রদ্ধ্বা জানানোর জন্য দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয় ।
নীরবতা পালন শেষে গোলাম মাসুম জিকো’র গ্রন্থনা ও সম্পাদনায় এবং মোস্তাফিজুর রহমান জনি’র সহযোগিতায় শিল্পী বারী সিদ্দিকি এবং মেয়র আনিসুল হক এর উপর এক প্রামাণ্য চিত্র দেখানো হয় ।
এরপর প্রবাস প্রজন্ম জাপান সন্মাননা ‘১৪ প্রাপ্ত শিল্পী বারী সিদ্দিকির জাপান সফর কালীন স্মৃতিচারণ মূলক বক্তব্য রাখেন রাহমান মনি , কাজী ইনসানুল হক । এসময় বারী সিদ্দিকির পুত্র সাব্বির সিদ্দিকির সাথে টেলিফোনে কথোপকথন হয় যা , লাউড স্পীকারের মাধ্যমে সকলকে শুনানো হয় । টেলিফোনে সাব্বির সিদ্দিকি পুত্র জাপান প্রবাসীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন , আমার বাবার প্রতি আপনাদের সকলের এতো ভালোবাসা বাবা যদি দেখতে পারতেন তাহলে , বাবা কতোই না খুশী হতেন ।
এরপর জাপান কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন নুর খান রনি , এডভোকেট হাসিনা বেগম রেখা , আলমগীর হোসেন মিঠু , সালেহ মোঃ আরিফ দূতাবাসের দ্বিতীয় সচিব মোঃ বেলাল আহমেদ প্রমুখ ।
এরপর শিল্পী বারী সিদ্দিকির প্রতি শ্রদ্ধ্বা জানিয়ে তার করা জনপ্রিয় গান গুলো পরিবেশন করেন জাপান প্রবাসী বাংলাদেশী শিল্পী রা ।
প্রথমেই প্রবাস প্রজন্ম’র খুদে শিল্পী তনুতা ঘোষ শিল্পী বারী সিদ্দিকির একমাত্র মেয়ের জন্য করা ‘তুমি আইও পরাণের বন্ধু , আইও বাউল বাড়ি’ গানটি কচি কন্ঠের মিষ্টি গলায় গেয়ে শুনালে উপস্থিত দর্শক শ্রোতা মুদ্গ্ব হয়ে শুনেন । তনুতার মা পপি ঘোষ এসময় সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন কমিউনিটির পক্ষ থেকে এমন মহতী আয়োজনের জন্য ।
এরপর উত্তরণ বাংলাদেশ কালচারাল গ্রুপ বারী সিদ্দিকির জনপ্রিয় গান গুলি পরিবেশন করে । গানের মাঝে মাঝে উত্তরণ শিল্পীরা বিভিন্নভাবে বারী সিদ্দিকিকে স্মরণ করেন । এ ছাড়া ও স্বরলিপি কালচারাল একাডেমীর বাদল বাদ্যযন্ত্রহীন খালি কন্ঠে শিল্পী বারী সিদ্দিকির অত্যন্ত জনপ্রিয় ‘ শোয়া চান পাখী আমার’ গানটি গেয়ে শোনালে পিনপতন নিঃশব্দে দর্শক শ্রোতা তার মাধ্যমে বারী সিদ্দিকিকে অনুধাবন করেন ।
মহতী এই শোক সভাটি পরিচালনা করেন বিশ্বজিত দত্ত বাপ্পা ।