মহাকাশে ৩.৫ ইঞ্চি উচ্চতা বৃদ্ধি, ভুল তথ্যের জন্য জাপানি নভোচারীর দুঃখপ্রকাশ

পৃথিবীর বাইরে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে তিন সপ্তাহ থাকার পর ৯ সেন্টিমিটার বা ৩.৫ ইঞ্চি বেড়ে গেছেন, জাপানের একজন নভোচারীর এমন টুইটে ভুল রয়েছে উল্লেখ করে, সেজন্য দুঃখপ্রকাশ করেছেন ঐ নভোচারী। ফের টুইটেই নরিশিগে কানাই জানিয়েছেন, বস্তুত তার উচ্চতা বেড়েছিল দুই সেন্টিমিটারের মত। ভুলটিকে তিনি ‘মাপজোখের ভুল’ বলে বর্ণনা করেছেন।
এক টুইটে তিনি লিখেছেন, ‘এমন একটি ভুয়া খবর টুইট করার জন্য আমি খুবই দুঃখিত।’ কিন্তু মহাকাশে গিয়ে তার উচ্চতা নয় সেন্টিমিটার বাড়ার খবরে সামাজিক যোগযোগমাধ্যমে ব্যাপক সাড়া পড়ে যায়। মহাকাশে যাওয়ার পর সাধারণত নভোচারীদের উচ্চতা গড়ে দুই থেকে পাঁচ সেমি বেড়ে যায়।
এর কারণ মহাকাশে মাধ্যাকর্ষণ শক্তির অভাবে মানুষের মেরুদণ্ডের হাড় প্রসারিত হয়। তবে পৃথিবীতে ফেরার পর সেই বাড়তি উচ্চতা কমে নভোচারী স্বাভাবিক উচ্চতায় ফিরে আসেন। জাপানী ভাষায় করা টুইটে কানাই প্রথমে জানিয়েছিলেন, ‘সবাইকে সুপ্রভাত। আমি একটি বড় ঘোষণা দিতে চাই। মহাকাশে আমাদের উচ্চতা মাপা হয়েছে। ওয়াও, আমি ৯ সেমি লম্বা হয়ে গেছি। আমি যেন লতার মত বেড়ে গেছি। স্কুলের পর এমন হয়নি। আমার ভয় হচ্ছে ফেরার সময় সয়্যূজে আমি আঁটবো কিনা।’
কিন্তু পরে তিনি আরেক টুইটে জানিয়েছেন, আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে তার কমান্ডার অ্যান্টন শাকাপ্লেরভ তার উচ্চতা নিয়ে সংশয় প্রকাশ করনে। এরপরই তিনি দ্রুত আরেকবার নিজের উচ্চতা পরিমাপ করেন। তখন দেখতে পান নিজের উচ্চতার চেয়ে মাত্র দুই সেন্টিমিটার বেড়েছেন তিনি। নিজের টুইটে একটি প্রশ্নবোধক চিহ্ন দিয়ে তিনি লিখেছেন, ‘এটি তাহলে একটি ‘মাপজোখের ভুল।’ বিবিসি।