জাপানে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২৫

জাপানের দক্ষিণাঞ্চলে প্রবল বর্ষণ ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২৫ জনে দাঁড়িয়েছে। মঙ্গলবার দেশটির সরকার একথা জানিয়েছে। উপদ্রুত এলাকাগুলোতে এখনো শতাধিক লোক আটকা পড়ে আছে। কাদার পুরু স্তর পেরিয়ে তাদের উদ্ধার করতে উদ্ধারকারীদের যথেষ্ট বেগ পেতে হচ্ছে। বন্যায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত কিউশুতে আবারও বৃষ্টিপাত হওয়ার পূর্বাভাস দেয়া হয়েছে। গত সপ্তাহের বৃষ্টিপাত ও বন্যায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় দ্বীপটির বহু পথঘাট, বাড়িঘর ও স্কুল ভেসে গেছে এবং কয়েক হাজার লোককে আশ্রয়কেন্দ্রে অবস্থান নিতে হয়েছে। তবে আরো বহু মানুষ উপদ্রুত এলাকাগুলোতে আটকা পড়েছে।

স্থানীয় সরকারি কর্মকর্তারা জানান, সোমবার সন্ধ্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ফুকুওকা ও ওইতা অঞ্চলের প্রায় দেড়শ লোক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। মঙ্গলবার চিফ ক্যাবিনেট সেক্রেটারি ইয়োশিহি সুগা সাংবাদিকদের বলেন, প্রাকৃতিক দুর্যোগটিতে এখন পর্যন্ত ২৫ জন মারা গেছে এবং আরো ২৫ জন নিখোঁজ রয়েছে। তিনি আরো বলেন, প্রায় ১২ হাজার উদ্ধারকারী জীবিতদের সন্ধানে ‘প্রাণপণে’ চেষ্টা চালিয়ে যাচ্ছে।
উদ্ভূত পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শিনজো আবে এস্তোনিয়ায় তার সফর বাতিল করেছেন। এছাড়া পূর্ব নির্ধারিত ইউরোপ সফরের শেষ ভাগে তার দেশটিতে যাওয়ার কথা ছিল। তার এই ইউরোপ সফরের মধ্যে জার্মানিতে অনুষ্ঠিত জি-২০ শীর্ষ সম্মেলনও ছিল। দুর্যোগ মোকাবেলায় করণীয় নির্ধারণে মঙ্গলবার সন্ধ্যায় তিন টোকিও ফিরবেন বলে জানা গেছে। এএফপি।