এলডিপি’র নেতৃত্বের প্রতিযোগিতায় সুগা এগিয়ে রয়েছেন

এনএইচকে জানতে পেরেছে যে, জাপানের চিফ ক্যাবিনেট সেক্রেটারি সুগা ইয়োশিহিদে বিদায়ী প্রধানমন্ত্রী আবে শিনযো’র উত্তরসূরী হিসেবে প্রধান ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি বা এলডিপি’র নতুন নেতায় পরিণত হওয়ার প্রতিযোগিতায় এগিয়ে রয়েছেন।

বিজয়ী ব্যক্তির দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার বিষয়টি নির্ধারিত হয়ে আছে। চিফ ক্যাবিনেট সেক্রেটারি সুগা দলীয় নেতৃত্বের জন্য এলডিপি’র সাবেক মহাসচিব ইশিবা শিগেরু এবং এলডিপি’র নীতি বিষয়ক প্রধান কিশিদা ফুমিও’র সাথে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিজয়ী নির্বাচনের জন্য ৫৩৫টি ভোটের ব্যবস্থা রয়েছে। দলীয় আইনপ্রণেতারা ৩৯৪টি ভোট দেবেন। অবশিষ্ট ভোট আসবে দলের ৪৭টি জেলার প্রতিনিধিত্বকারী স্থানীয় শাখাগুলো থেকে যাদের প্রত্যেকটির ৩টি করে ভোট থাকবে।

এনএইচকে এলডিপি’র আইনপ্রণেতা এবং প্রতিনিধিত্বকারী স্থানীয় শাখাগুলোর সাক্ষাৎকার নিয়েছে এবং জানতে পেরেছে যে, এলডিপি’র আইনপ্রণেতাদের ৭০ শতাংশেরও বেশি সুগা’কে ভোট দেওয়ার পরিকল্পনা করেছেন।

সুগা উপ-প্রধানমন্ত্রী ও অর্থ মন্ত্রী আসো তারো এবং এলডিপি’র মহাসচিব নিকাই তোশিহিরো’র নেতৃত্বাধীনগুলো সহ ৫টি উপদলের বিস্তৃত সমর্থন অর্জন করেছেন। কোন উপদলের না হয়েও অনেক আইনপ্রণেতা সুগা’কেই সমর্থন করছেন। তিনি প্রতিনিধিত্বকারী স্থানীয় শাখাগুলোরও সমর্থন পেয়েছেন।

কিশিদা এবং ইশিবা প্রত্যেকে তাদের নিজেদের উপদল এবং অন্য কয়েকজন আইনপ্রণেতার সমর্থন পেয়েছেন।

ভোটগ্রহণ সোমবার অনুষ্ঠিত হবে।