জাপান-দক্ষিণ কোরিয়া সম্পর্ক তিক্ত থাকতে পারে না: সুগা

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সাথে প্রথম টেলিফোন সংলাপে জাপানের প্রধানমন্ত্রী সুগা ইয়োশিহিদে দুই দেশের মধ্যেকার তিক্ত সম্পর্ক উন্নত করে নেয়ায় পদক্ষেপ গ্রহণের অনুরোধ দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন’কে করেছেন।

দক্ষিণ কোরিয়ার অনুরোধে সুগা এবং মুন বৃহস্পতিবার প্রায় ২০ মিনিট ধরে টেলিফোনে কথা বলেন। স্থানীয় সময় সকাল ১১টায় তাদের সেই সংলাপ শুরু হয়।

আলোচনা চলাকালে সুগা প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর তাকে অভিনন্দন জানানোর জন্য মুনকে ধন্যবাদ দিয়েছেন। করোনাভাইরাস ও অন্যান্য সমস্যা সমাধানে তার সঙ্গে কাজ করার অনুরোধ মুনকে তিনি করেন।

সুগা উল্লেখ করেছেন জাপান ও দক্ষিণ কোরিয়া হচ্ছে গুরুত্বপূর্ণ অংশীদার। তিনি বলেছেন দুই দেশের এই অংশীদারিত্ব হচ্ছে খুবই তাৎপর্যপূর্ণ। প্রধানমন্ত্রী আরও উল্লেখ করেছেন যে উত্তর কোরিয়া সমস্যা হচ্ছে উভয় দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানি কোম্পানিতে কাজ করতে বাধ্য করা হয় বলে দক্ষিণ কোরিয়ার কিছু লোকজনের করা দাবির মত বিষয়াবলি নিয়ে জাপান ও দক্ষিণ কোরিয়ার সম্পর্ক শীতল হয়ে আসে।

সুগা মুনকে বলেছেন দুই দেশের সম্পর্কে এখন যেমনটা আছে সেরকম থাকতে পারে না। নতুন করোনাভাইরাসের কারণে উভয় দেশের আরোপ করা প্রবেশ নিষেধাজ্ঞা প্রসঙ্গে তারা অদূর ভবিষ্যতে ব্যবসায়ী ও অন্য লোকজনের ভ্রমণ পুনরায় শুরুর আলোচনা তরান্বিত করতে সম্মত হয়েছেন।