তেজস্ক্রিয় পানি বিষয়ে সমাধানে পৌঁছতে চাইছে জাপান

জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রী কাজিইয়ামা হিরোশি বলেছেন যে, সরকার সংকটাপন্ন ফুকুশিমা দাইইচি পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে মজুত তেজস্ক্রিয় পানি কিভাবে বর্জ্য হিসেবে ফেলে দেয়া হবে তা নিয়ে যত দ্রুত সম্ভব একটি সমাধানে পৌঁছানোর উপায় খুঁজে দেখছে।

২০১১ সালের মার্চ মাসের দুর্ঘটনার সময় গলে যাওয়া পরমাণু জ্বালানি শীতল করার জন্য ব্যবহৃত পানি অধিকাংশ তেজস্ক্রিয় পদার্থ সরিয়ে ফেলার জন্য পরিশোধন করা হয়। তবে, ট্রিটিয়াম এবং অন্য কিছু পদার্থ পানির মধ্যে থেকে যায় এবং ফুকুশিমা কেন্দ্রে মজুত এই ধরনের পানির পরিমাণ দিন দিন বেড়ে চলেছে।

ফেব্রুয়ারি মাসে, সরকারি এক প্যানেল পরিবেশগত এবং অন্যান্য আদর্শমান পূরণ করার পর্যায় পর্যন্ত পাতলা করার পরে এই পানি সমুদ্রে বা বাষ্পাকারে বাতাসে ছেড়ে দেয়ার প্রস্তাব দেয়। প্যানেল এও জানায়, এগুলো হচ্ছে বাস্তবভিত্তিক বিকল্প।

তারপর থেকে স্থানীয় অধিবাসী এবং মৎস্য, বন ও কৃষি খাতের ব্যবসা পরিচালনাকারীদের মতামত সংগ্রহ করে বিষয়টি নিয়ে কিভাবে অগ্রসর হওয়া যায় তা সরকার বিবেচনা করছে।

কাজিইয়ামা শুক্রবার সাংবাদিকদের বলেন, চিরদিনের জন্য বিষয়টি সমাধান না করে রেখে দেয়া যাবে না। তিনি এও বলেন, বিভিন্ন বিকল্প বিবেচনা এবং একটি সমাধানে পৌঁছানোর চেষ্টা প্রক্রিয়াধীন রয়েছে।