ভাইরাসের বিরুদ্ধে মাস্কের কার্যকারিতা প্রমাণিত

জাপানের গবেষকরা বলছেন তারা নিশ্চিত করেছেন যে মুখে পরার মাস্ক ভাইরাস বাতাসে ছড়িয়ে দেয়া এবং তা গ্রহণ করা, উভয় ঝুঁকি হ্রাসের বেলায় কার্যকর। এই ফলাফলে পৌঁছুতে তারা সত্যিকার করোনাভাইরাস এবং পূর্ণ-দেহ মানব মূর্তি ব্যবহার করেছেন।

টোকিও বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক কাওয়াওকা ইয়োশিহিরো এবং সহকারী প্রকল্প অধ্যাপক উয়েকি হিরোশি’র নেতৃত্বে একদল গবেষক এই ফলাফল পেয়েছেন।

পরীক্ষায় তারা দুটি পূর্ণ দেহের মানব মূর্তিকে ল্যাবরেটরিতে মুখোমুখি অবস্থানে রাখেন। এর একটি থেকে বাতাসে ভেসে বেড়ানো করোনাভাইরাস থাকা ক্ষুদ্র কণা ছেড়ে দেয়া হয়। অন্যটিতে মানুষের নিঃশ্বাস গ্রহণের অনুকরণে বাতাস গ্রহণের ব্যবস্থা যুক্ত ছিল।

একটি পরীক্ষায় গবেষকরা নিঃশ্বাস গ্রহণ করা মানব মূর্তির মুখে মাস্ক পরিয়ে দিয়েছিলেন। তারা বলছেন শুষে নেয়া ভাইরাসের পরিমাণ সেখানে কাপড়ের তৈরি মাস্ক ১৭ শতাংশ পর্যন্ত এবং সাধারণ একটি সার্জিকাল মাস্ক ৪৭ শতাংশ পর্যন্ত হ্রাস করে দেয়। তারা যখন মানব মূর্তির মুখে এন৯৫ মেডিকেল মাস্ক আঁটসাঁটভাবে বসিয়ে দিয়েছিলেন, সেরকম অবস্থায় পরিমাণ ৭৯ শতাংশ পর্যন্ত হ্রাস পেয়েছে।

ভাইরাস ছড়িয়ে দেয়া পূর্ণ দেহের মানব মূর্তিতে মাস্ক পরানো হলে কাপড় এবং সার্জিকাল মাস্ক উভয়ের বেলায় মাস্ক না পরা মূর্তির ভাইরাস গ্রহণের পরিমাণ ৭০ শতাংশের বেশি পর্যন্ত হ্রাস করে।

গবেষকরা এছাড়া আরও জানিয়েছেন যে উভয় মূর্তির মুখে মাস্ক পরিয়ে দেয়া ভাইরাসের অনুপ্রবেশ পুরোপুরি বন্ধ করতে পারেনি।

অধ্যাপক কাওয়াওকা বলেছেন আসল ভাইরাস ব্যবহার করে মাস্কের কার্যকারিতা যাচাই করে দেখার কোন গবেষণা এর আগে চালানো হয় নি। অধ্যাপক আরও বলেছেন যে মাস্ক সঠিকভাবে পরা যে গুরুত্বপূর্ণ সেটা তারা নিশ্চিত করেছেন।

তিনি আরও উল্লেখ করেন মাস্ক যে ভাইরাসকে পুরোপুরি বাধাগ্রস্ত করতে পারেনা, সেটা জানা থাকা গুরুত্বপূর্ণ।