উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে পারবে জাপান: ট্রাম্প

যুক্তরাষ্ট্রের কাছ থেকে কেনা সামরিক সরঞ্জাম ব্যবহার করে জাপান উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে পারবে বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জাপান সফর গিয়ে সোমবার দেশটির প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ‘অ্যাবে যুক্তরাষ্ট্র থেকে বিপুল পরিমাণ সামরিক সরঞ্জামাদি কিনতে যাচ্ছেন।’ উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রের প্রতি ইঙ্গিত করে ট্রাম্প বলেন, ‘যখন অ্যাবে অস্ত্রগুলো কেনা শেষ করবেন, তখন সেগুলোকে (ক্ষেপণাস্ত্রকে) গুলি করে ভূপাতিত করতে পারবেন।’ ট্রাম্পের মতে এর মধ্য দিয়ে মার্কিনিদের ব্যবসা এবং জাপানের নিরাপত্তা দুটো কাজই হবে। এর আগে সেপ্টেম্বরে ট্রাম্প এক টুইটে বলেছিলেন, জাপান ও দক্ষিণ কোরিয়ার কাছে উচ্চ পর্যায়ের মার্কিন সামরিক সরঞ্জামাদি বিক্রির বিষয়টি তিনি অনুমোদন করবেন।
অপরদিকে অ্যাবে বলেন, উত্তর কোরীয় পরিস্থিতি বিবেচনায় নিয়ে জাপানকে ‘গুণগত ও পরিমাণগতভাবে’ দেশটির প্রতিরক্ষা সক্ষমতা বাড়াতে হবে। জাপান ও যুক্তরাষ্ট্রের মধ্যে আইনি সহযোগিতার ওপর ভিত্তি করে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নেওয়ার প্রতি জোর দিয়েছেন অ্যাবে। তিনি বলেন, ‘প্রয়োজন হলে অবশ্যই আমরা তা করতে পারব।’
 ট্রাম্পের সফরের সময় দুই দেশের মধ্যে কোনও সামরিক চুক্তি হয়েছে কিনা তা এখনো জানা যায়নি। তবে দুই দেশের মধ্যেই আগে থেকেই সামরিক সম্পর্ক রয়েছে। জাপানে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি সেনাঘাঁটি রয়েছে। ট্রাম্পের জাপান সফরে দুই দেশই উত্তর কোরিয়ার বিরুদ্ধে একসঙ্গে দাঁড়ানোর অঙ্গীকার করলো। সাম্প্রতিক মাসগুলোতে জাপানি ভূখণ্ডের ওপর দিয়ে দুইবার দূরপাল্লার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প তার প্রথম এশিয়া সফরের অংশ হিসেবে রবিবার জাপানে পৌঁছান। ১২ দিনের এই সফরে জাপান ছাড়াও  দক্ষিণ কোরিয়া, চীন, ভিয়েতনাম ও ফিলিপাইনে যাবেন মার্কিন প্রেসিডেন্ট। গত ২৫ বছরেরও বেশি সময়ের মধ্যে এশিয়ায় কোন মার্কিন প্রেসিডেন্টের এটাই দীর্ঘতম সফর। এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাপান সফরকালে দেশটির বিভিন্ন এলাকায় একাধিক বোমা হামলার হুমকির ঘটনা ঘটেছে। রাজধানী থেকে বেশ দূরের এলাকায় এসব হুমকি দেওয়া হয়। তবে নিরাপত্তা বাহিনী তল্লাশী করেও কোথাও কোন ধরণের বিস্ফোরক পায়নি কিংবা কাউকে গ্রেফতারও করতে পারেনি। জাপানে বোমা হামলার হুমকি দেওয়ার বিষয়টি ব্যতিক্রমী ঘটনা। বিবিসি ও এএফপি।