উত্তর কোরিয়া হুমকি নিয়ে জাপান এবং লিথুয়ানিয়ার প্রধানমন্ত্রীর সংলাপ

উত্তর কোরিয়ার পরমাণু এবং ক্ষেপণাস্ত্র হুমকি মোকাবেলায় পারষ্পরিক সহযোগিতার ব্যাপারে একমত হয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনযো আবে এবং তার লিথুয়ানীয় প্রতিপক্ষ।

তিনটি বাল্টিক রাষ্ট্র সফরের তৃতীয় ধাপে শনিবার মি: আবে লিথুয়ানিয়া এসে পৌঁছান।

লিথুয়ানিয়ার প্রধানমন্ত্রী সউলাস স্কুয়াভনেলিসের সংগে এক বৈঠকে মি: আবে তাকে এই মর্মে সতর্ক করেন যে উত্তর কোরিয়া এমন ধরণের ব্যালিষ্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে যা লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াস পর্যন্ত পৌঁছুতে সক্ষম। তিনি উত্তর কোরিয়ার এই সক্ষমতাকে পুরো ইউরোপের জন্যই হুমকি রূপে বর্ণনা করেন।

প্রত্যুত্তরে মি: স্কুয়াভনেলিস বলেন, ঐতিহাসিক দ্বিপক্ষীয় সম্পর্কের ভিত্তিতে লিথুয়ানিয়া জাপানের সাথে কৌশলগত মৈত্রী গড়ে তুলতে চায়।

বৈঠকে উত্তর কোরিয়ার উপর চাপ বৃদ্ধি করার বিষয়ে দু’নেতাই সম্মত হন। এছাড়াও অর্থনীতি, বিজ্ঞান, প্রযুক্তি এবং স্বাস্থ্যসেবার মত বিষয়ে পারষ্পরিক সহযোগিতা প্রসারের ইচ্ছাও তারা এসময় ব্যক্ত করেন।

এক যৌথ সংবাদ সম্মেলনে মি: আবে জোর দিয়ে বলেন, শান্তি এবং সমৃদ্ধির ভিত্তি হওয়া উচিত স্বাধীনতা, গণতন্ত্র, মানবাধিকার এবং আইনের শাসনের মত মৌলিক মূল্যবোধগুলোর প্রতি শ্রদ্ধা প্রদর্শনের পাশাপাশি বিশ্বকে মুক্ত এবং অবাধ রাখার মধ্য দিয়ে।

মি: আবে বলেন, উত্তর কোরিয়ার উপর চাপ আরও বৃদ্ধি করে নেয়াসহ উত্তর কোরিয়ায় জাপানি নাগরিক অপহরণের বিষয়ে লিথুয়ানীয় নেতার সংগে তার অর্থপূর্ণ আলোচনা হয়েছে।

পিয়াং ইয়াং এর প্রতি জাপানের অবস্থানকে এসময় পরিপূর্ণভাবে সমর্থন করেন মি: স্কুয়াভনেলিস। তিনি বলেন, আন্তর্জাতিক প্রতিশ্রুতি বজায় রাখার পাশাপাশি আঞ্চলিক শান্তি এবং নিরাপত্তার প্রতি হুমকি কিংবা উত্তেজনা সৃষ্টিকারী কোন কার্যক্রম হতে বিরত থেকেই পরমাণু কর্মসূচির উন্নয়ন ঘটানো উচিত।