জমির চুক্তিতে তাঁর স্ত্রীর জড়িত থাকার কথা অস্বীকার করলেন আবে

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জানিয়েছেন একজন স্কুল পরিচালনাকারীকে একটি জমির বিতর্কিত চুক্তি নিয়ে এগিয়ে যেতে আহ্বান জানানোর যে অভিযোগ তা তাঁর স্ত্রী ধারাবাহিকভাবে অস্বীকার করেছেন।

মিস্টার আবে সোমবার উচ্চকক্ষের একতি কমিটির বৈঠকে একথা জানান।

চুক্তি সম্পর্কিত দলিলে যে পরিবর্তন আনা হয়েছে সে সম্পর্কে মঙ্গলবার সংসদ-ডায়েটে অর্থ মন্ত্রণালয়ের সাবেক কর্মকর্তা নোবুহিসা সাগাওয়া’র শপথ নিয়ে সাক্ষ্য দেয়ার কথা রয়েছে।

মন্ত্রণালয় সম্প্রতি দলিলে পরিবর্তন আনার কথা স্বীকার করে নেয়।

অর্থ মন্ত্রণালয় স্কুল পরিচালনাকারী মোরিতোমো গাকুয়েন-এর কাছে রাষ্ট্রীয় মালিকানাধীন জমি বাজার মূল্যের এক ভগ্নাংশে বিক্রি করে দেয়। এতে পক্ষপাতমূলক সুবিধা প্রদানের অভিযোগ উঠে।

মিস্টার আবের স্ত্রী আকিএ ছিলেন ঐ জমিটিতে চালু হতে যাওয়া নতুন একটি স্কুলের অবৈতনিক অধ্যক্ষ।

মূল দলিল থেকে যেসব অন্তর্ভূক্তি সরিয়ে ফেলা হয়েছে তাঁর মধ্যে মিজ আকি’র বিষয়ে উল্লেখ ছিল। এর মধ্যে একটি ছিল যাতে তিনি মোরিতোমোকে লেনদেন চালিয়ে নেওয়ার আহ্বান জানিয়ে একটি মন্তব্য করেছিলেন।

বিরোধী ডেমোক্রেটিক পার্টির একজন সদস্য মিস্টার আবে’কে বলেন মোরিতোমোর সাবেক প্রধান ইয়াসুনোরি কাগোইকে বিরোধী দলের আইনপ্রণেতাদের গত সপ্তাহে জানিয়েছেন যে মিজ আকিএ ঐ মন্তব্যটি করেন। তিনি মিস্টার আবেকে জিজ্ঞাসা করেন যে তাঁর স্ত্রীকে এর জন্য দায়ী করা যাবে বলে তিনি মনে করেন কীনা।

মিস্টার আবে মিস্টার কাগোইকের মন্তব্য নাকচ করে দেন। তিনি বলেন, তাঁর স্ত্রী এই অভিযোগ অস্বীকার করেছেন এবং একটি অপরিবর্তিত দলিলে স্পষ্ট দেখা যাচ্ছে যে এই চুক্তিতে তাঁর কোন হাত নেই।

প্রধানমন্ত্রী আবে বলেন, তাঁর স্ত্রী সম্পর্কে প্রশ্নের উত্তর তিনি এড়িয়ে যাচ্ছেন না।

এছাড়াও মিস্টার আবে বলেন, তিনি আশা করছেন যে আর্থিক ব্যুরোর সাবেক প্রধান মিস্টার সাগাওয়া তাঁর আসন্ন সাক্ষ্যতে কি ঘটেছিলো তা পরিষ্কার করবেন।

মিস্টার আবে আরো বলেন, সরকার সত্য উদ্‌ঘাটন করতে যা যা করা প্রয়োজন, সরকারকে তাই করতে হবে এবং ডায়েটে একটি তদন্ত কর্তৃপক্ষ স্থাপন করার বিষয়কে তিনি সমর্থন করেন।

মিস্টার সাগাওয়ার উত্তরসূরি মিৎসুরু ওতা কমিটিকে বলেন, অর্থ মন্ত্রণালয় দলিলে পরিবর্তন আনা একজন কর্মচারিকে চিহ্নিত করেছে। তবে আদেশ প্রদানকারীকে খুঁজে বের করতে চলমান তদন্তের স্বার্থে তিনি তাঁর নাম জানাতে অস্বীকৃতি জানান।