জাপানে তাইফুন হাগিবিসের আঘাতের ১ বছর পূর্ণ

সোমবার জাপানে তাইফুন হাগিবিস আঘাত হানার ১ বছর পূর্ণ হয়েছে। এটি পূর্ব ও উত্তর-পূর্ব জাপান জুড়ে রেকর্ড পরিমাণ বৃষ্টি বয়ে আনে যা প্রাণঘাতী বন্যা ও কাদাধ্বসের সৃষ্টি করেছিল। এর ফলে ৯ হাজার ৪শ’রও বেশি মানুষ স্থানান্তরিত হন এবং বর্তমানে তাদের অধিকাংশই অস্থায়ী নিবাসে বাস করছেন।

ভূমি মন্ত্রণালয় জানাচ্ছে, দেশজুড়ে ১শ ৪২টি স্থানে কেন্দ্রীয়ভাবে বা জেলা প্রশাসনের রক্ষণাবেক্ষণ করা নদীগুলোর তীর বা বাঁধ ধ্বসে যায়। মন্ত্রণালয় আরও জানাচ্ছে যে ৩শ ২৫টি নদী তীর উপচে প্রবাহিত হয় এবং ৯শ ৫২টি স্থানে ভূমিধ্বস এবং অন্যান্য কাদা সংশ্লিষ্ট দুর্যোগ ঘটে।

সড়ক, দালান এবং অন্যান্য স্থাপনার ক্ষেত্রে অনুমিত হিসাব অনুযায়ী ১ লক্ষ ৮৬ হাজার কোটি ইয়েন বা প্রায় ১ হাজার ৭শ ৬০ কোটি ডলারের সমপরিমাণ ক্ষয়ক্ষতি ঘটে। ১৯৬১ সালে তুলনামূলক উপাত্ত সংগৃহীত হবার পর থেকে এটি ছিল কোন একক বৃষ্টি জনিত দুর্যোগ থেকে সৃষ্ট সর্বোচ্চ ক্ষয়ক্ষতি।

এনএইচকে দেশজুড়ে স্থানীয় সরকারগুলোর সাক্ষাতকার নিয়ে জানতে পারে যে গত বুধবার পর্যন্ত এই দুর্যোগ সংশ্লিষ্ট মৃত্যুর সংখ্যা ছিল ১শ ১৩। এর পাশাপাশি আরও দু’জন নিখোঁজ আছেন।

কাদাধ্বস এবং নদীর পানি উপচে যাওয়ার মত হাগিবিস সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগে ৯২ জনের মৃত্যু ঘটে। আর অন্যরা প্রাণ হারিয়েছেন এই ঝড় পরবর্তী অপ্রত্যক্ষ প্রভাবে।

১১ জেলায় মোট ৯ হাজার ৪শ ১৯ ব্যক্তি এখন প্রিফেব্রিক্যাটেড বা কারখানা থেকে নির্মাণ করে আনা ইউনিট এবং ভাড়া করা এপার্টমেন্টের মত অস্থায়ী নিবাসে বাস করছেন।
অনেক এলাকায় এখনও নদীর ভাঙ্গা বাঁধ’সহ অন্যান্য ক্ষতিগ্রস্ত কাঠামোর পুনরুদ্ধার কাজ অব্যাহত আছে।