রেমডেসিভির নিয়ে ডাব্লিওএইচওর নীতি নির্দেশিকা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডাব্লিওএইচও, আগামী কয়েক সপ্তাহের মধ্যে ভাইরাস প্রতিষেধক ঔষধ রেমডেসিভির ব্যবহার সংক্রান্ত নীতি নির্দেশিকা প্রকাশ করবে বলে জানিয়েছে। উল্লেখ্য, কয়েকটি দেশে কোভিড-১৯এর জরুরি চিকিৎসার জন্য ঔষধটির ব্যবহার চালু রয়েছে।

গত বৃহস্পতিবার ডাব্লিওএইচওর প্রদত্ত এক ঘোষণায়, সংস্থাটির সমন্বয়ে অনুষ্ঠিত এক ক্লিনিক্যাল পরীক্ষায় কোভিড-১৯এ সংক্রমিত হয়ে মৃত্যু প্রতিরোধ বা হাসপাতালে অবস্থানের সময় হ্রাস করতে রেমডেসিভিরের সামান্য অথবা কোন কার্যকারিতা না থাকার বিষয় প্রতীয়মান হয়েছে বলে উল্লেখ করা হয়। বিশ্বের মোট ৩০টি দেশের ৪শর বেশী হাসপাতালে এই পরীক্ষা চালানো হয়।

গত শুক্রবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে, ডাব্লিওএইচওর মহাপরিচালক তেদ্রোস আধানোম ঘেব্রেইয়েসুস এই বিষয়ে আরও ব্যাখ্যা প্রদান করেন। তিনি, খুব শীগ্রই এবিষয়ে পূর্ণাঙ্গ ফলাফল প্রকাশ করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

ডাব্লিওএইচওর শীর্ষ বিজ্ঞানী সৌম্য স্বামিনাথান, বিশ্বের দেশগুলোর নিয়ন্ত্রক সংস্থাগুলো পুনরায় এই ক্লিনিক্যাল পরীক্ষার ফলাফলের দিকে নজর রেখে রেমডেসিভিরের জরুরি ব্যবহার অব্যাহত রাখা হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নিবে বলে উল্লেখ করেন।

তিনি, ডাব্লিওএইচও আগামী কয়েক সপ্তাহের মধ্যে সংস্থার নীতি নির্দেশিকা প্রকাশ করবে বলেও উল্লেখ করেন।

ডাব্লিওএইচও বলছে, বর্তমানে নিউমোনিয়ার চিকিৎসার জন্য ব্যবহৃত স্টেরয়েড ডেক্সামেথাসোনই হচ্ছে কোভিড-১৯এ আক্রান্ত গুরুতর রোগীদের জন্য একমাত্র কার্যকর ঔষুধ।