টোকিও গেমসকে লক্ষ্য করে রুশ হ্যাকারদের সাইবার হামলা

বৃটেন জানিয়েছে যে, রাশিয়ার সামরিক গোয়েন্দা সার্ভিস চলতি বছরে টোকিও অলিম্পিক এবং প্যারালিম্পিক স্থগিত হয়ে যাওয়ার আগে এই গেমস সংশ্লিষ্ট লোকজনকে লক্ষ্য ধরে সাইবার হামলা চালিয়েছিল।

বৃটিশ সরকার সোমবার জানায়, রাশিয়ার জি-আর-ইউ গোয়েন্দা সংস্থা এই গেমসের আয়োজকবৃন্দ, রসদসামগ্রী সেবা এবং বিজ্ঞাপনদাতাদের বিরুদ্ধে “সাইবার তথ্যানুসন্ধান বা তৎসংক্রান্ত অভিযান” পরিচালনা করে। এর বেশি কিছু বিস্তারিত তারা জানায়নি।

বিবিসি আভাস দেয় যে, এই গেমসকে বাধা দেয়ার প্রচেষ্টা হয়তো ডোপিং লঙ্ঘনের জন্য বিভিন্ন খেলা থেকে রাশিয়াকে বহিস্কার করার প্রতিক্রিয়া স্বরূপ করা হয়ে থাকতে পারে।

বৃটিশ সরকার জানাচ্ছে, জি-আর-ইউ’র সাইবার ইউনিট উত্তর কোরীয় এবং চীনা হ্যাকারের ছদ্মবেশে দক্ষিণ কোরিয়ার ২০১৮ সালের শীতকালীন অলিম্পিককেও লক্ষ্য হিসেবে নিয়েছিল।

তারা এও জানাচ্ছে, জি-আর-ইউ সম্প্রচারকেন্দ্র, অলিম্পিক কর্মকর্তা এবং অন্যান্যদের লক্ষ্য হিসেবে ধরেছিল এবং এই গেমসের আইটি ব্যবস্থা থেকে উপাত্ত মুছে দেয়ার জন্য নকশা করা বিশেষ ম্যালওয়্যারের প্রয়োগ ঘটিয়েছিল।

মার্কিন বিচার বিভাগ সোমবার জানায়, ছয় জন জি-আর-ইউ কর্মকর্তাকে যুক্তরাষ্ট্র, বৃটেন, ইউক্রেন এবং অন্যান্য দেশে ধারাবাহিক কিছু সাইবার হামলা চালানোর জন্য অভিযুক্ত করা হয়েছে।