সারা বিশ্বে করোনাভাইরাসের সংক্রমণ ৪ কোটি ছাড়িয়ে গেছে

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংখ্যা ৪ কোটি ছাড়িয়ে গেছে।

চলতি মাসে ফ্রান্স, জার্মানি, ইতালি, অন্যান্য ইউরোপীয় দেশ এবং রাশিয়ায় রেকর্ড সংখ্যক দৈনিক সংক্রমণের ঘটনা নিবন্ধন করা হয়।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় বৈশ্বিকভাবে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা মঙ্গলবার আন্তর্জাতিকমান সময় সকাল ৬টায় ৪ কোটি ৩ লক্ষ ৪৬ হাজার ৭৮ ছিল বলে জানায়।

যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি ৮২ লক্ষ লোক সংক্রমিত হয়েছেন। এরপর যথাক্রমে ৭৫ লক্ষ সংক্রমণ নিয়ে ভারত, ৫২ লক্ষ নিয়ে ব্রাজিল এবং ১৪ লক্ষ সংক্রমণ নিয়ে রয়েছে রাশিয়া। কোভিড-১৯’এর কারণে সারা বিশ্ব জুড়ে ১১ লক্ষেরও বেশি লোকের প্রাণহানি ঘটেছে।

ভারত ও ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা হ্রাস পেলেও ক্রমশ শীতকালের দিকে এগিয়ে চলায় যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইউরোপের দেশগুলোতেও এই সংখ্যা বেড়ে চলেছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় জানাচ্ছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানুয়ারি মাসে প্রথম সংক্রমণের ঘটনাটি নিশ্চিত করার পর থেকে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি ছাড়িয়ে যেতে সময় লেগেছে ১৬৬ দিন।

তারা এটিও উল্লেখ করে যে, ২ কোটিতে পৌঁছাতে সময় লেগেছে ৪৪ দিন, ৩ কোটিতে পৌঁছাতে লেগেছে ৩৮ দিন এবং চলতি মাসে ৪ কোটি ছাড়িয়ে যেতে সময় লাগে মোট ৩১ দিন।