জাপানের লোকালয়ে ৫ বছরের মধ্যে রেকর্ড সংখ্যক ভালুক দেখতে পাওয়া গেছে

জাপান সরকারের কর্মকর্তারা ৫ বছরের মধ্যে সারা দেশের বিভিন্ন লোকালয়ে রেকর্ড সংখ্যক ভালুক দেখতে পাওয়ার পরে এক জরুরি বৈঠকের আয়োজন করেছেন।

এনএইচকে জানতে পেরেছে যে, ১লা সেপ্টেম্বর থেকে ২৩শে অক্টোবরের মধ্যে ভালুকের আক্রমণে কমপক্ষে ৬৩ ব্যক্তি আহত হয়েছেন এবং এদের মধ্যে দু’জন পরে মারা যান।

সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং জাতীয় পুলিশ এজেন্সির কর্মকর্তারা লোকালয়ে চলে আসা এবং লোকজনকে আক্রমণ করা ভালুক সামাল দেয়ার উপায় নিয়ে আলোচনার জন্য সোমবার এক বৈঠক করেন।

পরিবেশ মন্ত্রণালয়ের নাকাও ফুমিকো বলেন, এ ব্যাপারে জনগণের আগ্রহ বেড়ে চলেছে। তিনি সরকারি কর্মকর্তাদের প্রতি আরও আক্রমণ রোধের জন্য ঘনিষ্ঠভাবে সহযোগিতা করার আহ্বান জানান।

বৈঠকে অংশগ্রহণকারীদের বলা হয়, এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১৩ হাজার ৬৭০টি ভালুককে লোকালয়ে দেখতে পাওয়ার খবর পাওয়া গেছে যা গত ৫ বছরের মধ্যে সবচেয়ে বেশি।

তারা এও জানতে পারেন যে, ভালুকের খাদ্য ওক গাছের ফল এবং অন্যান্য খাবার তাদের প্রাকৃতিক আবাসভূমিতে দুষ্প্রাপ্য হয়ে পড়েছে।

কর্মকর্তারা ভালুক নিয়ে তথ্য ভাগাভাগির জন্য স্থানীয় কর্তৃপক্ষসমূহকে আহ্বান জানানোর পাশাপাশি সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর নিজেদের মধ্যে তথ্য ভাগাভাগির উপায় নিয়ে আলোচনা করতে সম্মত হয়েছেন।