মন্ত্রিসভায় রদবদলে স্থলাভিষিক্ত হতে পারে প্রতিরক্ষা মন্ত্রী কিশির

জাপানের মন্ত্রিসভায় রদবদলে স্থলাভিষিক্ত হতে পারেন প্রতিরক্ষা মন্ত্রী নোবুও কিশির।আজ শনিবার এ কথা বলেন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

প্রশাসনের সিনিয়র সূত্র জানায়,কিশিদা বুধবার তার মন্ত্রিসভা এবং তার ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির কার্যনির্বাহী লাইনআপ পুনর্গঠন করার পরিকল্পনা করছেন। এলডিপির নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট ১০ জুলাই কাউন্সিলর পরিষদের নির্বাচনে ব্যাপক বিজয় অর্জনের পর মন্ত্রিসভায় এটিই হবে প্রথম পরিবর্তন।

কিশিদা বলেন, নতুন মন্ত্রিসভার সমস্ত মন্ত্রীদের ইউনিফিকেশন চার্চের সাথে তাদের সম্ভাব্য সম্পর্ক পর্যালোচনা করার নির্দেশ দেবেন, যা প্রায় এক মাস আগে প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের হত্যার পরে জনসাধারণের তদন্তের আওতায় এসেছে।

কিশিদা তার মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্যদের যেমন অর্থমন্ত্রী শুনিচি সুজুকি, পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি এবং ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির জুনিয়র কোয়ালিশন পার্টনার কোমেইটোর সদস্য ভূমিমন্ত্রী তেতসুও সাইতোকে ধরে রাখবেন বলে আশা করা হচ্ছে।

প্রশাসনের সূত্র থেকে জানায়, কিশিদার নতুন মন্ত্রিসভায় উপদল থেকে কতজন অংশ নেবেন সেদিকে মনোযোগ দেওয়া হচ্ছে। প্রধান মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো যিনি পূর্বে আবের নেতৃত্বাধীন গোষ্ঠীর অন্তর্গত, তিনি থাকবেন বলে আশা করা হচ্ছে। এলডিপির বৃহত্তম উপদলের নেতৃত্ব ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে।

প্রধানমন্ত্রী বলেন,রদবদলের পরে এপ্রিল থেকে আগামী অর্থবছরের জন্য একটি রাজ্য বাজেট তৈরির কাজ শুরু হবে।সরকারের আরেকটি অগ্রাধিকার হচ্ছে দেশের নিরাপত্তা জোরদার করা এবং প্রতিরক্ষা ব্যয় কতটা বাড়ানো হবে তা নির্ধারণ করা।

পশ্চিম জাপানের শহরটিতে মার্কিন পারমাণবিক বোমা হামলার ৭৭তম বার্ষিকী উপলক্ষে একটি অনুষ্ঠানে যোগদানের পর হিরোশিমায় একটি সংবাদ সম্মেলনে কিশিদা বলেন, “আমি সবসময় নতুন সদস্যদের নিয়ে নতুন করে শুরু করার কথা ভাবছি।আমি এখন এই পরিকল্পনা নিয়ে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।”