তাইওয়ান প্রণালীতে শান্তি বজায় রাখতে যৌথভাবে কাজ করতে সম্মত কিশিদা,পেলোসি

ক্রমবর্ধমান উত্তেজনাপূর্ণ তাইওয়ান প্রণালীতে শান্তি বজায় রাখতে এক সঙ্গে কাজ করতে সম্মত হয়েছেন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। চীনের সামরিক মহড়া ও জাপানের অর্থনৈতিক অঞ্চলে পাঁচটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের একদিন পর আজ শুক্রবার এ কথা জানাল সরকার।

আজ সকালে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে তার সরকারী বাসভবনে সাক্ষাৎ করেন ন্যান্সি পেলোসি। এ সময় কিশিদা বলেন, জাপান-যুক্তরাষ্ট্র তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে এক সঙ্গে কাজ করবে।

কিশিদা আরও বলেন,”আমি স্পিকার পেলোসিকে জানিয়েছি যে, চীনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ইইজেড-সহ জাপানের জলসীমায় আঘাত করায় আমাদের জাতীয় সুরক্ষাকে হুমকির মুখে ফেলেছে। জাপান এ ধরনের পদক্ষেপের তীব্র নিন্দা করেছে।”

এদিকে, ন্যান্সি পেলোসির এ সফর ছিল গত ২৫ বছরের মধ্যে উচ্চ পর্যায়ের কোনও মার্কিন কর্মকর্তা হিসেবে তাইওয়ান আগমণ। তাঁর তাইওয়ান সফরের একদিনের মাথায় স্বশাসিত দ্বীপটি ঘিরে থাকা জলসীমায় বড় ধরনের সামরিক মহড়া শুরু করেছে চীন।

চীনের টানা হুমকি অগ্রাহ্য করে ৮২ বছরের এই মার্কিন রাজনীতিক বুধবার তাইওয়ানের নেতাদের সঙ্গে বৈঠক করেন। তিনি বলেছেন, তাঁর এই সফর স্পষ্ট করেছে যে, গণতান্ত্রিক তাইওয়ানকে পরিত্যাগ করবে না যুক্তরাষ্ট্র।

প্রধানমন্ত্রী কিশিদা ছাড়াও পেলোসি আজ শুক্রবার হাউস অফ রিপ্রেজেন্টেটিভের স্পিকার হিরোয়ুকি হোসোদার সাথেও দেখা করেছেন। ২০১৫ সালের পর পেলোসির এটি প্রথম জাপান সফর। বৃহস্পতিবার তিনি দক্ষিণ কোরিয়া থেকে জাপান পৌঁছান।